কোটালীপাড়ায় সড়কের পাশে সরকারি গাছ কাটার অভিযোগ


editor প্রকাশের সময় : ১১/০২/২০২৩, ৯:১৭ অপরাহ্ণ /
কোটালীপাড়ায় সড়কের পাশে সরকারি গাছ কাটার অভিযোগ

গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার হিরন গ্রামের মৃত আব্দুল লতিফ মিয়ার পুত্র মুন্সী কুরছি আলম এর বিরুদ্ধে কোটালীপাড়া-টুঙ্গিপাড়ার সড়কের পাশের সরকারি গাছ কাটার অভিযোগ পাওয়া গিয়াছে।

ঘটনার বিবরনে জানা যায়, মুন্সী কুরছি আলম কোটালীপাড়া-টুঙ্গিপাড়া সড়কের ৪৪নং হিরন মৌজায় রাস্তার পাশের অনেকগুলো রেই্নট্রি (সিরিশ) গাছ গোপনে কেটে বিক্রি করে ফেলে। মুন্সী কুরছি আলমকে এ ব্যাপারে জিজ্ঞেস করলে বলে, আমার জায়গার উপর দিয়ে সরকারি রাস্তা গিয়াছে, বনবিভাগ আমার জায়গায় গাছ লাগিয়েছে তাই এ গাছ আমার। আমার গাছ আমি কাটলে দোষের কি? স্থানীয় লোকজন জানান ইতিপূর্বে মুন্সী কুরছি আলম সরকারি রাস্তা থেকে রাতের আধারে অনেকগুলো গাছ কেটে বিক্রয় করে ফেলেছে এবং সেই ফাঁকা জায়গায় দোকান ঘর তুলেছে ।

শুধু তাই নয় মুন্সী কুরছি আলম তার এলাকার নিরীহ কৃষক হাফিজুর রহমান এর ভিটা জাল দলিল করে ভিটা দখল করে হাফিজুর রহমানের রোপনকৃত বিভিন্নজাতের ফলজ ও বনজ গাছ কেটে উজাড় করে ফেলেছে। এ ব্যাপারে হাফিজুর রহমান বাদী হয়ে মুন্সী কুরছি আলমের বিরুদ্ধ গোপালগঞ্জ দায়রা জজ আদালতে কোটা: সিআর ১৮৩/২০২০ দঃ বিঃ ৪৬৭/৪৬৮/৪৭১/৪১৯/৪২০ মামলা দায়ের করেন, বর্তমানে মামলাটি চলমান রয়েছে। ভুমি ও বনদস্যু মুন্সী কুরছি আলমের বিরুদ্ধে এলাকার কেউ মুখ খুলতে সাহস পায় না।

সরকারি গাছ কাটার ব্যাপারে কোটালীপাড়া উপজেলার বনবিভাগের কর্মকর্তা জনাব ফোরকান আলী সাহেবের কাছে জানতে চাইলে তিনি এর সত্যতা স্বীকার করে বলেন, আমরা অভিযোগ পেয়ে ঘটনাস্থলে গিয়ে গাছ কাটার সত্যতা পেয়েছি এবং সকল গাছ জব্দ করেছি। কোটালীপাড়া উপজেলা নির্বাহী অফিসার জনাব ফেরদৌস ওয়াহিদ স্যারের নির্দেশে অভিযুক্ত মুন্সী কুরছি আলমের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।