ফরিদপুরে কুকুরের ধাওয়ায় গাছে বাঘ, বাঘটি উদ্ধার না হওয়ায় আতঙ্কে এলাকাবাসী


editor প্রকাশের সময় : ১২/০৩/২০২৪, ৪:১৪ অপরাহ্ণ /
ফরিদপুরে কুকুরের ধাওয়ায় গাছে বাঘ, বাঘটি উদ্ধার না হওয়ায় আতঙ্কে এলাকাবাসী

 মো. সাখাওয়াত হোসেন, স্টাফ রিপোর্টার : ফরিদপুরের ভাঙ্গায় কুকুরের ধাওয়া খেয়ে মেহগনি গাছের মগডালে উঠেছে মেছো বাঘ। সকাল থেকে গভীর রাত পর্যন্ত বাঘটিকে ধরতে উদ্ধার পরিচালনা করেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

এতে ক্ষয়-ক্ষতির আতঙ্কে রয়েছেন এলাকাবাসী। উপজেলার পৌরসদরের ছিলাধরচর গ্রামে এমন ঘটনা ঘটে। সোমবার (১১মার্চ) সকাল থেকে গভীর রাত পর্যন্ত মেছো বাঘটিকে একনজর দেখতে শতশত মানুষের ভীড় দেখা যায়।

তবে, স্থানীয়দের অভিযোগ মেছো বাঘটিকে উদ্ধারে সকাল গড়িয়ে রাত পার হলেও ভাঙ্গা ফায়ার সার্ভিস, বন বিভাগ, পশু সম্প্রসারণ অধিদপ্তরের কাউকে কোনো ভূমিকা নিতে দেখা যায়নি। পরে ফরিদপুর থেকে বনবিভাগের একটি টিম বিকেলে ঘটনাস্থলে এসে প্রথমে উদ্ধারের চেষ্টা চালিয়ে সন্ধ্যা পর্যন্ত তারা ব্যর্থ হন।

এতে মানুষের ভিড় ও উদ্ধারকারীদের তৎপরতায় বাঘটি গাছের আরও উপরে উঠে যায়। এরপর রাত সাড়ে ৯ টার পর থেকে ঢাকার এনিম্যাল রেস্কোয়ার্স বাংলাদেশ এআরবি’র একটি টিম ঘটনাস্থলে বাঘটিকে উদ্ধারের জন্য প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালায়। কিন্তু তাতেও মেছো বাঘটিকে উদ্ধার করা যায়নি।

এতে স্থানীয়দের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। এআরবি’র সদস্য লিমন জানায়, প্রায় দেড় ঘণ্টা চেষ্টা করার পর মেছো বাঘটিকে আমরা নিচে নামিয়ে আনি কিন্তু বাঘটি পালিয়ে যায়। আমার দেখা মতে বাঘটি অনেকটাই বড় ছিল।

স্থানীয় বাসিন্দা কয়েকজন জানান, রোববার দিবাগত রাতে বেশ কয়েকটি কুকুরকে ঘেউ ঘেউ করতে শোনা যায়। সকালে রাস্তা দিয়ে স্থানীয় লোকজন যাওয়ার সময় অ্যাডভোকেট আসাদুজ্জামান রানার বাগানে কড়ই গাছের ৪০ ফিট উপরে একটি মেছো বাঘ দেখতে পায়।

এরপর সংবাদটি মানুষের মাঝে ছড়িয়ে পড়লে বাঘটিকে এক নজর দেখার জন্য উৎসুক শত শত জনতার সমাগম ঘটে। একদিকে বাঘ দেখা, অন্যদিকে বাঘের আক্রমণ থেকে রক্ষা পাওয়া, এই নিয়ে উৎসুক জনতার মাঝে আতঙ্ক লক্ষ্য করা যায়। দুপুরের পর স্কুল- কলেজের ছেলে মেয়েরা এবং এলাকাবাসী মেছো বাঘের ছবি তুলতে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে লাইভ করতে দেখা যায়, মুহুর্তে মধ্যে তা ভাইরাল হয়ে যায়।

ভাঙ্গা থানার এসআই রাকিব সাংবাদিকদের জানান, স্থানীয়দের সংবাদ পাওয়ার পর পুলিশ ঘটনা স্থলে পৌঁছায়। আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা, ফায়ার সার্ভিস ও বন বিভাগের সঙ্গে কথা বলেছি কিন্তু কোনো জায়গা থেকে বাঘটি উদ্ধারের কোনো সফলতা পাইনি। তবে, জনতার ভিড় সামলাতে আইনশৃঙ্খলা বজায় রাখতে ঘটনাস্থলে পুলিশ কাজ করেছে।

ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম কুদরত এ খুদা বলেন, গাছে বাঘ দেখার সংবাদ পেয়ে আমি ভাঙ্গা ফায়ার সার্ভিস এবং ভাঙ্গা থানাকে অবহিত করেছি। পুলিশ ঘটনাস্থলে গিয়েছে কিন্তু ফায়ার সার্ভিসে এসব পশু উদ্ধারে কিছু বিধি নিষেধ থাকায় বন বিভাগের সহায়তা নিতে হচ্ছে।

এবিষয়ে ভাঙ্গা বন বিভাগের সহকারী কর্মকর্তা ফারুক সরদার সাংবাদিক দের জানান, ফরিদপুর থেকে একটা টিম মেছো বাঘটি উদ্ধার করতে যায়। বাঘটিকে আটক করেছিলাম হঠাৎ তার গলা থেকে রশি ফসকে যায়। পরে বাঘটি গাছের আরও ৫০ থেকে ৬০ ফুট উপরে উঠে যায়।

এ অবস্থায় সন্ধ্যার পর আমরা চলে আসি। এদিকে স্থানীয় সচেতন মহল জানান, উক্ত ঘটনায় ছোট বড় সকলের মধ্যে এক আতংক বিরাজ করছে, অনতিবিলম্বে এই (মেছো বাঘটি) প্রাণীটিকে উদ্ধার করা প্রয়োজন।

সংশ্লিষ্ট দপ্তরের কেউ এখন পর্যন্ত বাঘটিকে উদ্ধার করতে পারেনি। বাঘটি ক্ষুধার্ত অবস্থায় রয়েছে, যে কোন সময় হিংস্র হয়ে উঠতে পারে বাঘটি। এতে যেকোনো সময় বড় ধরণের দূর্ঘটনা ঘটে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই দুর্ঘটনা এড়াতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতঃ প্রশাসন সহ সংশ্লিষ্ট দপ্তরের সুদৃষ্টি আকর্ষণ করেন তারা