আজ সন্ধ্যায় আবারও মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে


editor প্রকাশের সময় : ০৫/০৫/২০২৪, ১০:২৫ পূর্বাহ্ণ /
আজ সন্ধ্যায় আবারও মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুত করতে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলছে বাংলাদেশ দল। ইতোমধ্যে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টাইগাররা ৮ উইকেটে বড় জয় পেয়েছিল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আজ (রোববার) সন্ধ্যা ৬টায় সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে দু’দল।

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের পরিসংখ্যান ভালো নয়। ২০ ম্যাচের মধ্যে ১৩টিতেই জিতেছে লাল-সবুজের জার্সিধারীরা, বিপরীতে হার ৭টি। এর আগে রোডেশিয়ানরা ঘরের মাঠে সর্বশেষ সিরিজে টাইগারদের ২-১ ব্যবধানে হারিয়েছিল।

রঙিন পোশাকে সেটাই বাংলাদেশের বিপক্ষে তাদের শেষ জয়। চলতি সিরিজেও লিড নেওয়া বাংলাদেশের চিন্তার নাম লিটন দাস। সর্বশেষ ১৯ ইনিংস আগে তিনি ফিফটি পেয়েছেন। যদিও তার ফর্মহীনতা নিয়ে সেভাবে ভাবনা দেখা গেল না টাইগারদের ব্যাটিং কোচ ডেভিড হেম্পের, ‘সে (লিটন) হয়তো রান পাচ্ছে না, কিন্তু নিজের খেলাটা নিয়ে সে অনেক পরিশ্রম করছে। এটাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। সে প্রতিনিয়ত আরও ভালো হওয়ার চেষ্টা করে যাচ্ছে। প্লেয়াররা এমন সময়ের মধ্য দিয়ে যাবে, কখনও তারা রান করবে কখনও আবার করবে না। এখন হয়তো সে অতটা ধারাবাহিক নয়।

তবে সে এটি নিয়ে কাজ করছে এবং কঠোর পরিশ্রম করছে। এটাই বেশি গুরুত্বপূর্ণ।’ আগের ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল বাংলাদেশ ওপেনার তানজিদ হাসান তামিমের। যেখানে ৪৭ বলে ৬৭ রানের অপরাজিত ইনিংস খেলে তিনি স্বাগতিকদের বড় জয় এনে দেন। তার এমন দায়িত্বশীল ব্যাটিংয়ের প্রশংসা করেছেন হেম্প, ‘সে (তানজিদ) উন্নতি করছে। সে ৫০ ওভারের বিশ্বকাপেও খেলেছে। সে এইচপি প্রোগ্রামের আওতায় ছিল, ফলে আমার তাকে আগে দেখার অভিজ্ঞতা আছে। সে প্রতি সপ্তাহে, প্রতি মাসেই এগোচ্ছে। ভালো সিদ্ধান্ত গ্রহণ করতে পারছে আগের চেয়ে।

তবে এখনও উন্নতির অনেক জায়গা আছে তার। তরুণ ক্রিকেটারদের নিজের শক্তির জায়গা প্রয়োগ করে ভালো করতে দেখার বিষয়টি দারুণ। বর্তমানে সে সঠিক পথেই এগোচ্ছে।’ টাইগারদের ব্যাটিং প্রসঙ্গে হেম্প আরও বলেন, ‘আমরা শুধু নিশ্চিত করতে চেয়েছি আমাদের শক্তির জায়গা অনুযায়ী আমরা যেন খেলতে পারি। এভাবেই আমরা ক্রিকেটারদের খেলতে দেখতে চাই। আপনাকে চেষ্টা করতে হবে সঠিকভাবে মানিয়ে নিতে এবং সিদ্ধান্ত নিতে। তবে মাথায় রাখতে হবে যে কাজটা আপনি ভালো করেন তা থেকে যেন দূরে সরে না যান। আমরা যদি আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি তাহলে প্লেয়াররা ভালো করবে এবং আমরা ম্যাচ জিততে পারব।

এটাই গুরুত্বপূর্ণ ব্যাপার।’ বাংলাদেশের চলমান এই সিরিজটি কেবল দলীয় সাফল্যই নয়, ক্রিকেটারদেরও টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির ভালো সুযোগ হিসেবে দেখছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। এই সিরিজে নজর আছে তানজিদ তামিম ও দীর্ঘদিন পর চোট থেকে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিনের ওপর। দুজনকে নিয়েই বিশ্বকাপ খেলতে টাইগারদের যুক্তরাষ্ট্রের বিমান ধরার কথা রয়েছে।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে তারা দুজনেই ভালো করেছেন। এখন লিটনের ফর্মে ফেরার মাধ্যমে ওপেনিংয়ের দুঃশ্চিন্তা কাটাতে চায় বাংলাদেশ!