বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র


Arif Hossain প্রকাশের সময় : ১১/০২/২০২৩, ৮:০৬ অপরাহ্ণ /
বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র
নিজস্ব প্রতিনিধি
বাংলাদেশের গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে তা নিয়মিত পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্রসহ ৯ দেশের সমন্বয়ে গঠিত মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি)। দেশগুলোর প্রতিনিধিদের এক সমন্বয় বৈঠক থেকে এ ঘোষণা এসেছে।
যুক্তরাষ্ট্র ছাড়া অন্য রাষ্ট্রগুলো হলো কানাডা, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্য। এসব দেশের জ্যেষ্ঠ কূটনীতিকরা এ নিয়ে নিয়মিত পর্যালোচনা বৈঠক করবেন।
ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
তাতে জানানো হয়, মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি) নামে একটি বৈশ্বিক জোটের সদস্য হিসেবে ওই ৯ দেশের কূটনীতিকরা গণমাধ্যমের স্বাধীনতা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনায় বসেছিলেন বৃহস্পতিবার।
যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন হেলেন লা-ফেইভ ঢাকায় এমএফসির কূটনৈতিক নেটওয়ার্ক উদ্যোগ চালুর জন্য এবং সংবাদপত্রের স্বাধীনতা সমর্থনের জন্য বৈঠকে উপস্থিত প্রতিনিধিদের ধন্যবাদ জানান।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সুশীল সমাজের সদস্য ও সাংবাদিকরা ঢাকার উদ্বোধনী বৈঠকে উপস্থিত হয়ে গণমাধ্যমের স্বাধীনতা সম্পর্কিত তাদের কাজের বর্ণনা দেন।
এতে আরও বলা হয়, উপস্থিত প্রতিনিধিরা গণমাধ্যমের বর্তমান পরিস্থিতি, অনলাইন নিউজ পোর্টালের সেন্সরিং এবং সাংবাদিকদের হয়রানি ও ভয় দেখানোর সাম্প্রতিক ঘটনাসহ বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা সম্পর্কিত বিষয়াবলী নিয়ে আলোচনা করেন। এমএফসি বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতাকে সমর্থন করার জন্য মিডিয়া, সুশীল সমাজ, সরকার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে এখন থেকে নিয়মিত আলোচনায় প্রতিশ্রুতিবদ্ধ।
এমএফসি’র বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এটি একটি ক্রস-আঞ্চলিক অংশীদারত্ব- যা অনলাইন এবং অফলাইনে গণমাধ্যমের স্বাধীনতার সমর্থনে একসঙ্গে কাজ করে। সাংবাদিক এবং মিডিয়া কর্মীদের নিরাপত্তাকে সমর্থন করে এবং যারা সাংবাদিকদের ক্ষতি তথা মিডিয়ার কাজকে কঠোরভাবে সঙ্কুচিত করার অপচেষ্টা চালায় তাদের জবাবদিহিতা নিশ্চিতে কাজ করে।
ডিপ্লোম্যাটিক নেটওয়ার্ক ইনিশিয়েটিভ সারা বিশ্বের সদস্যদের নিয়ে গঠিত। এমএফসি সদস্য রাষ্ট্রগুলোর কূটনৈতিক মিশনগুলো যেসব দেশে রয়েছে সেখানে মিডিয়া স্বাধীনতা পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে সক্ষম এবং মিডিয়ার স্বাধীনতা রক্ষা ও অগ্রসর করার জন্য বিভিন্ন সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করতে বদ্ধপরিকর।
২০১৯ সালের জুলাই মাসে অনুষ্ঠিত গ্লোবাল কনফারেন্স ফর মিডিয়া ফ্রিডম-এ এমএফসি প্রতিষ্ঠিত হয়। ছয়টি মহাদেশের ৫০টির বেশি রাষ্ট্র ওই কোয়ালিশনের সঙ্গে রয়েছে।