বকশীগঞ্জে ভুট্রা চাষে কৃষকের সাফল্য ,স্বচ্ছলতা ফিরছে সংসারে


Munna প্রকাশের সময় : ১১/০৪/২০২৩, ৭:৪৬ পূর্বাহ্ণ /
বকশীগঞ্জে ভুট্রা চাষে কৃষকের সাফল্য ,স্বচ্ছলতা ফিরছে সংসারে

রতন মিয়া,বকশীগঞ্জ(জামালপুর) প্রতিনিধি

জামালপুরের বকশীগঞ্জ উপজেলার সর্বত্র,ভূট্রা তোলা,মাড়াই,বিক্রির চলছে মহাউৎসব। ব্যাস্থ সময় পার করছেন, কৃষক, শ্রমিক ও ব্যাবসায়ীরা। বিগত বছর গুলোর তুলনায় বর্তমানে ভূট্রার দাম দ্বিগুন দাম পেয়ে কৃষকের মুখে অনেকের হাঁসি ফুটেছে ।

সরেজমিনে কৃষকের সাথে কথা বলে জানা গেছে, বিগা প্রতি খরচ হয়েছে ছয় থেকে সাত হাজার টাকা। বিগা প্রতি ফলন পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৩৫ মণ। গত বছর প্রতি মন ভূট্রার দাম ছিলো ৫০০ থেকে ৬০০ টাকা, সেখানে চলতি বছরে হাজার টাকা ছাড়িয়ে খেতে থেকে কাঁচা ভূট্রা ব্যাবসায়ীরা কিনে নিচ্ছে ১২০০ থেকে ১৩০০ টাকা। এতে কৃষকেরা প্রতি বিগায় আয় করছে প্রায় ২২ থেকে ২৮ হাজার টাকা পর্যন্ত ।

বকশীগঞ্জ উপজেলা কৃষি কার্যালয় সূত্র জানায়, দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষে দেশে বাণিজ্যকভাবে মাছচাঁষ ও গবাদিপশু পালন বেড়েছে ।এতে খাবার তৈরীতে বেশিভাগ প্রয়োজন পড়ছে ভূট্রার। কম খরচে বেশি লাভবানের আশায় মানুষ ভূট্রা চাষের উপর ঝুঁকে পড়েছেন।

কৃষক রফিকুল জানান, আগে যে জমিগুলা অনাবাদি পড়ে থাকতো,এখন সেই জমিতে ভুট্রা চাষ হচ্ছে। অন্যনা ফসলের তুলানায় বর্তমানে কম খরচে ভ’ট্রাচাষে অনেক লাভবান হয়েছেন। তিনি দুই বিগা জমিতে ভূট্রা আবাদ করেন ভবিষ্যতে জমির পরিমান বাড়াবেন বলে জানান।

বকশীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মুসলিমা শালন নিলু জানান,কৃষি অফিসের সার্বিক পরামর্শে যথাসময়ে কৃষি প্রণোদনার সার ও বীজ বপন করে চাষাবাদ করেছেন। তাঁরা দ্বিগুন দাম পেয়ে লাভবান হয়েছেন।