তানভীর-মৌসুমী জুটির ‘স্মার্ট বাড়ি’


Sokal Pratidin প্রকাশের সময় : ০৮/১২/২০২৩, ৮:৩১ অপরাহ্ণ /
তানভীর-মৌসুমী জুটির ‘স্মার্ট বাড়ি’

সম্প্রতি নির্মিত হল ফরিদুর রেজা সাগরের কাহিনী নিয়ে নাটক ‘স্মার্ট বাড়ি’। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী।নাটকটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন ছোট পর্দার দুই প্রিয় মুখ অভিনেতা গোলাম তানভীর ও অভিনেত্রী মৌসুমী হামিদ। একজন আদর্শবান শিক্ষকের নিজ হাতে গড়া একটি বিদ্যালয়কে ঘিরেই গল্পের শুরু। গল্পে দেখা যায়, একজন আদর্শবান শিক্ষক আব্দুস সালাম। ছাত্র-ছাত্রীদের নিয়েই তার সব স্বপ্ন। তাদের নিয়েই জীবনটা কাটিয়ে দিয়েছেন । সেজন্য তিনি বিয়েও করেননি। তাদের মঙ্গলের জন্যই সালাম সাহেবের একতলা বাড়িতে একটি বিদ্যালয় খোলেন । নাম দেন ‘খেলাঘর’। সেখানেই ছাত্র-ছাত্রীরা সময় কাটাতে আসতো। কিন্তু ওই অভিজাত এলাকার একতলা বাড়িতে করিম চৌধুরী নামের এক ডেভেলাপারের চোখ পড়ল ।করিম সাহেব সততায় বেঁচে থাকা শিক্ষক আব্দুস সালামকে বিভিন্ন ভাবে বোঝানোর চেষ্টা করে বাড়িটি দিয়ে দেয়ার জন্য।কিন্তু আব্দুস সালাম করিমের মোটা অংকের অফার প্রত্যাখান করেন। তিনি তখন সেই বিদ্যালয়কে বাঁচাতে খোঁজেন এমন ছাত্র-ছাত্রীদের, যারা একদিন খেলাঘরের প্রাণ ছিল। ওদেরকেই তাঁর লোভনীয় প্লটটা লিখে দেবেন। একটি টাকাও নেবেন না। কিন্তু ওদেরকে কোথায় পাবেন? ওঁরা দেশের বাইরে থাকে। সবাই তখন প্রতিষ্ঠিত। একজন থাকে ক্যানাডা। একজন আর আমেরিকা। আরেকজন জার্মানি। সালাম সাহেব ওদেরকে খুঁজতে বলেন তাঁর সলিসিটর এডভোকেট সুমনকে। সুমন হোয়াটসঅ্যাপে স্মার্টলি সেই তিনজন ছাত্রছাত্রীর সাথে যোগাযোগ করে জানায় দেশে আসার জন্য। ওদিকে ল্যান্ড ডেভেলপার করিম খবর পেয়ে আগেই যোগাযোগ করে ঐ তিন তরুণ-তরুণীর সাথে। কাহিনী মোড় নেয়। যুক্ত হয় নতুন মাত্রা।

রাজধানীর উত্তরার একটি শুটিং হাউজে নাটকটির শুটিং করা হয়। নাটকের অভিনেতা গোলাম তানভীর বলেন, ইতোমধ্যেই নাটকটির শুটিং আমরা শেষ করেছি । অসাধারন গল্পের একটি নাটক। নাটকটি সমাজে ইতিবাচক সাড়া ফেলবে বলে আমার বিশ্বাস। আমরা সবাই চেষ্টা করেছি নিজেদের সেরাটা দিয়ে চরিত্র গুলোকে ফুটিয়ে তোলার। পরিচালকের নির্দেশনা মত আমরা কাজ করেছি । আশাকরি এই অসাধারণ গল্পের অসাধারণ নির্মাণ দর্শকদের মুগ্ধ করবে।

নাটকটিতে গোলাম তানভীর ও মৌসুমী হামিদ ছাড়াও আরও অভিনয় করেছেন আবুল হায়াত, রওনক হাসান, মিঠু (বড়দা), শিবলী নোমান প্রমুখ।