চিরিরবন্দরে স্বপ্ন জাগাচ্ছে চা বাগান


Munna প্রকাশের সময় : ২৪/০৩/২০২৩, ১২:৪৫ অপরাহ্ণ /
চিরিরবন্দরে স্বপ্ন জাগাচ্ছে চা বাগান

স্টাফ রিপোর্টারঃ

দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার সাতনালা গ্রামের সমতল ভূমিতে চা বাগান করে চমক দেখিয়েছেন র্যাবেন গ্রুপের ডাইরেক্টর এম আতিকুর রহমান। ১ম পর্যায় ৭/৯/২০ইং ৮ বিঘা জমিতে BT2 জাতের চারা রোপণ করে। ২য় পর্যায় ২০/৭/২১ইং ১১বিঘা TV26 জাতের রোপণে এই উপজেলার মধ্যে প্রথম চা চাষ শুরু করেন তিনি। বর্তমানে চা-চাষ করে সফলতা পেয়েছেন।

তার নিজস্ব জমির পুরোটা সবুজ চা পাতায় ভরে গেছে। তার চা-বাগান দেখে উপজেলার অনেক মানুষ চা-বাগান করতে আগ্রহ দেখাচ্ছেন। সাতনলা গ্রামে গিয়ে বাগানের ম্যানেজার মোহাম্মদ জাহাঙ্গীর আলম সাথে কথা হলে- তিনি জানান, গত সাড়ে ২ বছর পূর্বে পঞ্চগড় থেকে চা গাছের চারা এনে নিজস্ব জমিতে পরীক্ষামূলক রোপন করেন। বর্তমানে তিনি ৪৫ থেকে ৫০ দিন পর-পর চা পাতা বিক্রি করছেন। একটি চা কোম্পানি তার বাগানে এসে চা পাতা নিয়ে যায়।

বাগান থেকে প্রতি কেজি চা পাতা ১৬ থেকে ২৭ টাকা পর্যন্ত বিক্রয় হয়। মরিয়ম চা বাগানে এলাকার কিছু মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। গত ১২ মার্চ রবিবার তিনি প্রায় ১ হাজার কেজি মতো চা পাতা বিক্রি করেন। সামনে ৩ থেকে সাড়ে ৩ হাজার কেজি চা পাতা বিক্রি হবে বলে তিনি ধারণা করছেন। চিরিরবন্দর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জোহরা সুলতানা জানান, আমাদের উপজেলার এম আতিকুর রহমান প্রথম চা-বাগান করার উদ্যোগ নেন। বর্তমান তিনি একজন সফল চা চাষি।

চিরিরবন্দর একটি বৈচিত্রময় উপজেলা তার মধ্যে নতুন একটি সংযোজন। যা দেশের জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে। তাকে দেখে অনেকে চা চাষে উদ্বুদ্ধ হচ্ছেন। উপজেলা কৃষি অফিস থেকে সার্বক্ষণিক পরামর্শ প্রদান করছি। কৃষি উপসহকারী কর্মকতা মাঠ পর্যায়ে পরির্দশন করে পরামর্শ দিচ্ছেন।