ঢাকা, শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম
প্রকাশ : ফেব্রুয়ারি ২, ২০২২

করোনা: শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল দুই সপ্তাহ

অনলাইন ডেস্ক

পিংকি নিজস্ব সংবাদদাতা।।

দেশে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে দুই সপ্তাহ বন্ধ থাকা ছুটির মেয়াদ আরো দুই সপ্তাহ বাড়ানো হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি বুধবার একথা জানিয়েছেন।

করোনার সংক্রমণ বাড়ায় এর আগে ২১ ডিসেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠানে দুই সপ্তাহ ছুটি ঘোষণা করা হয়। আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত তা চলার কথা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই ছুটি আরো দুই সপ্তাহ চলবে। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বুধবার এর আগে শিক্ষামন্ত্রী বলেন, ‘অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে। জাতীয় পরামর্শক কমিটি আরও কিছুদিন দেখার পক্ষে মত দিয়েছেন। এ পরিস্থিতিতে আরও এক সপ্তাহ ছুটি বাড়তে পারে। আমরা সবার সঙ্গে আলোচনা করে শিগগির সিদ্ধান্ত জানাব।

‘যেহেতু সংক্রমণ এখন প্রায় ৩০ ভাগ। হয়তো ৬ তারিখের পর আরও এক সপ্তাহ দেখা যেতে পারে। আমরা নিয়মিত অবস্থা পর্যালাচনা করছি। প্রয়োজনে ভিন্ন সিদ্ধান্তও হতে পারে।’

দেশে গত কয়েক দিনেই দৈনিক করোনা শনাক্ত ১৩ হাজারের ওপর থাকছে। করোনায় মৃত্যুর সংখ্যাও টানা চারদিন ধরে ৩০-এর উপরে রয়েছে। সবশেষ বুধবার সকাল পর্যন্ত পূববর্তী ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া নিয়ে পরামর্শক কমিটি ও সরকার দ্বিধায় রয়েছে।

ওদিকে অবস্থা যেমনই হোক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার আহ্বান জানিয়েছে ইউনিসেফ। সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে ইউনিসেফের আহ্বানকেও গুরুত্ব দিচ্ছে বলে জানানো হয়েছে। অবশ্য এ জন্য শিক্ষার্থীদের টিকাদান নিশ্চিত করতে চায় সরকার।

চলতি বছরের শুরুর দিক থেকে ১২ থেকে ১৭ বছর বয়সী সব শিক্ষার্থীকে টিকাদান শুরু করেছে সরকার।

করোনা সংক্রমণ রোধে গত বছরের ১৩ ডিসেম্বর ১১ দফা বিধিনিষেধ আরোপ করে সরকার। ২১ ডিসেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ নতুন করে পাঁচ দফা নির্দেশনা আরোপ করে মন্ত্রিপিরষদ বিভাগ। তাতে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

দেশে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে ২০২০ সালের ৮ মার্চ। ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার।

প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর প্রথমে স্কুল কলেজ, পরে বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হয়।

আরও পড়ুনঃ অজ্ঞান পার্টির খপ্পরে নারীসহ ৫


আপনার মন্তব্য